শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

প্রশ্নঃ দাঁড়ি রাখার বিধান কি ? দাঁড়ি লম্বা রাখার সীমা বা পরিমান কতোটুকুন ?

প্রশ্নঃ দাঁড়ি রাখার বিধান কি ? দাঁড়ি লম্বা রাখার সীমা বা পরিমান কতোটুকুন ?

উত্তরঃ দাঁড়ি ইসলামের একটি অন্যতম নিদর্শন ও দায়েমী ছুন্নাত,
 
হাদীস শরীফে দাঁড়ির বিধান:
১. হযরত আয়েশা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দশটি বিষয় সকল নবী রাসূলগণের সুন্নাত। তন্মধ্যে গোঁফ ছোট করা এবং দাঁড়ি লম্বা করা অন্যতম। -(মুসলিম শরীফ : ১২৯)
২. হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা গোঁফ কাট এবং দাঁড়ি লম্বা কর, আর অগ্নিপূজকদের বিরোধিতা কর। -(মুসলিম শরীফ : ১২৯)

৩. হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুশরিকদের বিরোধিতরা কর, দাঁড়ি লম্বা কর, আর গোঁফ ছোট কর। -(বুখারী শরীফ : ৮৭৫, মুসলিম)
৪. হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দাড়ি বাড়াও, গোঁফ কাট এবং এ ক্ষেত্রে ইহুদী- খ্রীষ্টানদের সাদৃশ্য অবলম্বন করোনা। (মাসনাদে আহমদ)
দাঁড়ি রাখা সুন্নাত তবে কিছু আলিম দাঁড়ি রাখাকে ওয়াজিব বলেছেন।

দাঁড়ি লম্বা রাখার সীমাঃ
রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম)- দাঁড়ি লম্বা আর গোঁফ কে ছোট করার কথা বলেছেন কিন্তু কি পরিমান দাঁড়ি লম্বা হবে তা তিনি বলেনি। তাই দাঁড়ির ব্যাপারে ইসলামের মূলনীতি হলো গোঁফের চেয়ে দাঁড়ি লম্বা হলেই সূন্নাত আদায় হয়ে যাবে। দাঁড়ির ব্যাপারে ইসলামী মূলনীতি ঠিকরেখে ব্যক্তি একমষ্টি পরিমান, একমুষ্টির কম, একমুষ্টির বেশি দাঁড়ি রেখে বাকি অংশ কেটে ফেলতে পারবেন। আবার ব্যক্তি যদি মনে করেন তিনি গোঁফ ছোট করে দাঁড়ি না কেটে একবারে ছেরে দিবেন তাও করতে পানে।

1 টি মন্তব্য: