শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

প্রশ্নঃ হানাফী ও আহলে হাদীস বলে নিজের পরিচয় দেয়া যাবে কি ?

প্রশ্নঃ হানাফী ও আহলে হাদীস বলে নিজের পরিচয় দেয়া যাবে কি ?

উত্তরঃ কুরআনের সাতটি আয়াতে ঈমানদার ব্যক্তির পরিচয় কি হবে তা আল্লাহ তায়ালা বলেছেন। সূরা হাজ্জের ৭৮ নং আয়াতে বলেন,
) وَجَاهِدُوا فِي اللَّهِ حَقَّ جِهَادِهِ هُوَ اجْتَبَاكُمْ وَمَا جَعَلَ عَلَيْكُمْ فِي الدِّينِ مِنْ حَرَجٍ مِلَّةَ أَبِيكُمْ إِبْرَاهِيمَ هُوَ سَمَّاكُمُ الْمُسْلِمِينَ مِنْ قَبْلُ وَفِي هَذَا لِيَكُونَ الرَّسُولُ شَهِيدًا عَلَيْكُمْ وَتَكُونُوا شُهَدَاءَ عَلَى النَّاسِ فَأَقِيمُوا الصَّلَاةَ وَآَتُوا الزَّكَاةَ وَاعْتَصِمُوا بِاللَّهِ هُوَ مَوْلَاكُمْ فَنِعْمَ الْمَوْلَى وَنِعْمَ النَّصِيرُ (78)
“তোমরা আল্লাহর জন্য জিহাদ করো যেভাবে জিহাদ করা উচিত। তিনি তোমাদের মনোনীত করেছেন। তিনি তোমাদের ধর্মে তোমাদের জন্য কঠিন কোনো বিধান দেননি। এই দ্বীন তোমাদের পিতা ইব্রাহিমের দ্বীনের অনুরূপ। আল্লাহ এর আগে তোমাদের নামকরণ করেছেন- ‘মুসলিম’ এবং এই কিতাবেও তা করেছেন; যাতে রাসূল তোমাদের জন্য সাক্ষী হয় এবং তোমরাও সাক্ষী হও মানব জাতির জন্য। সুতরাং তোমরা নামাজ কায়েম করো, যাকাত দাও এবং আল্লাহকে শক্তভাবে ধারণ করো। তিনিই তোমাদের অভিভাবক, কতো উত্তম অভিভাবক এবং কতো উত্তম সাহায্যকারী তিনি!” (২২:৭৮)
আলোচ্য আয়াতে বলা হয়েছে ঈমানদার ব্যক্তির পরিচয় হবে মুসলিম। পূর্ববতী সকল নবীগণ ও তাদের অনুসারীদের পরিচয় ছিল মুসলিম। মুসলিম ছাড়া তাদের কোনো পরিচয় ছিল না। তাই আমাদের মুসলিম ছাড়া অন্য কোনো নামে পরিচয় দেয়া যাবে না। যেমনঃ আমি হানাফী, আমি আহলে হাদীস, আমি সালাফী, আমি শাফেয়ী, আমি হাম্বলী, আমি চরমোনাই, আমি দেওবন্দ, আমি শিয়া, আমি জামায়াত, আমি রেজভী ইত্যাদি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন